NAHAR IT

NAHAR IT
our youtube channel

গুগল আইডি কেনো খুলবেন। কিভাবে খুলবেন। এর উপকারিতা কি?


গুগল একটি বহুজাতিক ইন্টারনেট ও সফটওয়্যার নির্মাতা প্রতিষ্টান। গুগল "search engine" এর জন্য বিখ্যাত। তাদের search engielne অন্যান্য search engine চাইতে আলাদা হওয়ায় তারা খুব তাড়াতাড়ি ইন্টারনেট মার্কেট এ তাদের অবস্থান সবার উপরে নিয়ে এসেছে। তাদের search engine এ তারা একটি নতুন মাত্রা যোগ করেছিলো সেটা হল র‍্যাংকিং। তাদের search engine এ তারা search result এ যেকোনো result দেখাতো না, তারা search result এর বিষয়বস্তুর মান বিবেচনা করে তাদের (বিষয়বস্তু) একটা র‍্যাংকিং করে সেই ক্রমানুযায়ী উপর থেকে নিচ, নিচ থেকে উপর, এক পাতা থেকে অন্য পাতায় তারা বিষয় বস্তু গুলো দেখাতো। যার ফলে সব ওয়েবসাইট গুগল এর র‍্যাংকিং এ উপরে আসার জন্য ভালো মানে কন্টেন্ট নিয়ে আসতে লাগলো। আর ভালো মানের কন্টেন্ট পাওয়ার কারনে ভিউয়াররাও গুগল বেশী প্রছন্দ করতে থাকে। যার ফলে গুগল পৃথিবীতে নাম্বার ওয়ান সার্চ ইঞ্জিন। গুগল সার্চ ইঞ্জিন এর পাশাপাশি আরো ৫০০টির ও বেশী ফ্রী সার্ভিস দিয়ে থাকে সারা পৃথিবীতে। তার মধ্যে অন্যতম একটি সার্ভিস হল গুগল মেইল বা Gmail. যার ওয়েবে ঠিকানা হল mail.google.com অথবা www.gmail.com এখানে আপনি ফ্রীতে একটি মেইল আইডি পাবেন যার দারা আপনারা সারা পৃথিবীতে ইমেইল সুবিধা ভোগ করতে পারবেন।
তাছাড়া একটি জিমেইল আইডি দিয়ে আপনি গুগল এর সবকয়টি সার্ভিস ব্যাবহার করতে পারবেন যা অন্য কোনো মেইল আইডি দিয়ে সম্ভব নয়। যাক অনেক কথা বলে ফেললাম আর কথা না বাড়িয়ে আসুন আমরা দেখি কিভাবে একটি জিমেইল আইডি তেরী করা যায়।
গুগল আইডি আপনি দুটি মাধ্যমে খুলতে পারবেন। এক হলো কম্পিউটারে আর দ্বিতীয়টা হলো মোবাইল এর মাধ্যমে। বর্তমানে Android phone এ google id খোলা সব বেশী সহজ হয়ে গেছে।
তাহলে আসুন আমরা আজকে মোবাইল এ একটি গুগল আইডি খুলবো।

প্রথমে আপনি মোবাইল এর ডাটা কানেকশন অন করে মোবাইল এর settings অপশন এ যাবেন। না বুঝলে নিছে চিত্র দেখুন।


settings থেকে আপনি accounts অপশন এ যাবেন। accounts অপশনে গেলে


আপনি অনেক গুলো অপশন পাবেন। এখানে আপনার যদি আগের কোনো আইডি খোলা থাকে তা এখান থেকে দেখতা পারবেন।তো আমাদের যেহেতু কোনো আইডি নেই তাই আমরা add account  যাবো। না বুঝলে নিচের চিত্র দেখুন।


তারপর অটো একটা chacking info loading হবে। তারপর নিচের চিত্রের মত first name এবং last name এর একটা অপশন আসবে।


সেখানে আপনি আপনার first name এবং last name লিখবেন। first name last name মানে হচ্ছে আপনার পুরো নাম যদি হয় md shahabuddin. তাহলে আপনি first name এ দিবেন md আর last name এ দিবেন shahabuddin.  first name এবং  last name এর আগে কোনো গুরুত্ব ছিলনা কিন্তু এখন এর গুরুত্ব অনেক। আপনি যদি  আপনার গুগল আইডির ঠিকানাটা ভুলে যান। তাহলে তা রিকভার করার জন্য আপনার first name এবং last name লাগবে। তাই first name last name মনে রাখবেন। মনে থাকে মত একটা নাম দিবেন। আমি বলব আপনি আপনার আসল নামটাই দিয়েন। তাহলে ভুলার সম্ভাবনাটা থাকবেনা।  first name, last name দিয়ে  NEXT এ ক্লিক করবেন। তাহলে নিচের চিত্রের মত পেইজ আসবে।


তারপর এখানে জন্ম তারিখ দিয়ে gender টা male হলে male দিবেন আর female হলে female দিবেন।
তারপর NEXT এ ক্লিক করবেন।
তারপর নিচের মত পেইজ আসবে।


হ্যা এবার এখানে আপনার username দিতে হবে। username হল আপনি যে ঠিকানায় email address বা google account খুলতে চাচ্ছেন সেটা। ধরুন আমি এখানে লিখেছি naharitctg তাহলে আমার email address হবে naharitctg@gmail.com

তো আপনি এখনে আপনার মনের মত একটা user name দিবেন। আর হ্যা একটা জিনিস খেয়াল রাখবেন যে username টি যাতে unique হয়। তা নাহলে গুগল আপনার usename টি নিবেনা। তার মানে পৃথিবীতে কেউ ব্যবহার করেছে এমন কোনো username আপনি ব্যাবহার করতে পারবেন না।
এবার আপনি বলতে পারেন যে পৃথিবীতে কেউ ব্যাবহার করেনি এমন username আমি কিভাবে বের করবেন? খুব সহজ! আপনি আপনার প্রছন্দের usename টি এখানে লিখে দিবেন। গুগল আপনাকে বলে দিবে এটা আর কেউ ব্যাবহার করেছে কি করে নাই। আপনি যখন username টি লিখবেন তখন username এর নিচে লিখা আসবে এটা available আছে নাকি available নাই। যদি available থাকে তাহলে সেটা আপনি ব্যাবহার করতে পারবেন। এরপর NEXT দিবেন। তাহলে নিচের চিত্রের মত আসবে


হ্যা এবার আপনি এখানে password দিবেন। আপনি আপনার প্রছন্দের password টি create password এর ঘরে দিবেন এবং একই 'password' confirm password এর ঘরে দিবেন। আর খেয়াল রাখবেন password টি যেন strong হয়। আর যদি আপনি  strong password তেরী  করতে না পারেন তাহলে আমাদের YouTube Channel এ একটা ভিডিও আছে সেটা দেখে আসবেন আর আমাদের চ্যানেলটি subscribe করে দিবেন। 
আমাদের চ্যানেলটি খুজে পাবেন এখানে
password দেয়ার পর NEXT এ ক্লিক করবেন। তাহলে নিচের চিত্রের মত আসবে।


এখানে আপনার phone number দিয়ে আপনার account টা verify করতে হবে। তবে এটা optional আপনি চাইলে এটা পরেও করতে পারবেন। তাই এখানে আমরা SKIP দিব। তারপর NEXT দিবেন। তাহলে নিচের চিত্রের মত আসবে।


এটা হল গুগল এর শর্ত ও নিয়মাবলী। এটা পড়ে নিবেন
এটা পড়তে পড়তে যখন নিচে যাবেন I AGREE অপশন টা আসবে। (পড়ুন না পড়ুন আপনার ইচ্ছা) 
I AGREE তে ক্লিক করবেন। এরপর নিচের চিত্রের মত আসলে বুঝে নিবেন আপনার account টা খোলা হয়ে গেছে।


এখানে উপরের চিত্রে আপনার email id  এবং আপনার password দেখাচ্ছে। তারপর NEXT দিবেন।


তারপর কিছুক্ষন সময় checking info থাকবে এরপর নিচের চিত্রের মত আসবে।


হ্যা এটা হচ্ছে আপনার আইডির Payment অপশন। আপনি যদি অনলাইনে কোনো প্রকার লেনদেন করতে চান যেমন আপনি গুগল থেকে কোনো পণ্য কিনতে চান তাহলে আপনার যদি কোনো Master Card থেকে থাকে তাহলে তার নাম্বারটা এখানে দিয়ে আপনি Card টা আপনার আইডির সাথে add করে নিতে পারেন। এরপর এই আইডি থেকে যেকোনো ধরনের লেনদেন আপনি করতে পারবেন।
আর যদি আপনার Master Card না থেকে থাকে তাহলে  NO THANKS এ ক্লিক করুন।
আপনার আইডি খোলার কাজ শেষ এবার আপনি যদি আইডি খোলা হয়েছে কিনা চেক করতে চান।


তাহলে সেই প্রথমের মত ফোন এর settings এ যাবেন এরপর accounts এ যাবেন তারপর সেখান থেকে গুগল এ যাবেন তাহলে নিচের চিত্রের মত আপনার মেইল আইডিটি দেখতে পাবেন।


তো বন্ধুরা আজকের মত এখানে বিদায়। আমার পোস্টটি যদি আপনার ভাল লেগে থাকে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এবং আরো ভাল ভাল টিউটোরিয়াল পেতে আমাদের সাইটটি নিয়মিত ভিসিট করবেন। এবং আমার আমার একটি YouTube Channel আছে সেটাতে subscribe করেও আমাদের সাথে থাকতে পারেন এখান থেকে

আর হ্যা তারপর অ যদি কেউ না বুঝেন তাহলে গুগল আইডি খোলা নিয়ে আমাদের ভিডিওটি দেখতে পারেন নিচ থেকে।



→  Inshot Video EditorTutorials

৩টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.